বুধবার   ২৬ জুন ২০২৪   আষাঢ় ১৩ ১৪৩১   ১৯ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৬২

গাজীপুরে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবৈধ বাজার ও অটো স্টান্ডের দখলে। 

নজরুল ইসলাম,গাজীপুর উত্তর

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

গাজীপুর সদর উপজেলার ভবানীপুর ও বাঘের বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চার লেনের দুই পাশে দুটি লাইন থাকে বাজার এবং অটো চালকদের দখলে। এসব স্থানে প্রতিদিন বাজার বসায় এবং অটো স্ট‍্যান্ড থাকায় অরক্ষিত মহাসড়কে যানচলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। একই সাথে তৈরি হচ্ছে দুর্ঘটনার ঝুঁকি,ঘটছে নানা ধরনের দুর্ঘটনাও। 

২০১৬ সালে গাজীপুর চৌরাস্তা থেকে ময়মনসিংহ পর্যন্ত ৮৮ কিলোমিটার সড়ক চারলেনে উন্নীত করা হয়। কিন্তু চারলেনের সুফল কেড়ে নিচ্ছে মহাসড়কে নানা ধরনের অব্যবস্থাপনা। সড়ক ও জনপদের নির্দিষ্ঠ স্থান পর্যন্ত স্থায়ী-অস্থায়ী স্থাপনা বা বাজার বসা সম্পূর্ণ অবৈধ থাকলেও সড়ক ঘেঁষে সওজের জায়গায় দীঘদিন ধরে ইজারা দিয়ে বাজার বসাচ্ছেন স্থানীয় উপজেলা প্রশাসন। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত মহাসড়কের এক অংশ দখল করে বাজার বসানোর ফলে মহসড়ক প্রতিনিয়ত অনিরাপদ হয়ে উঠছে ।

এই দুটি বাজারে গিয়ে সরজমিনে দেখা যায়, ভবানিপুর বাজারের পশ্চিম পাশে এবং বাঘের বাজারের দুই পাশে এমনকি ফুটপাত দখল করে বিকেলে বসে থাকে বাজার। সেখানে মাছ,তরিতরকারির ও নিত্য প্রয়োজনীয় কাঁচামাল নিয়ে বসেন দোকানদারেরা। বাজার বসার পর সড়কে যান চলাচলের জন্য জায়গা থাকে খুবই কম। এসব স্থানে এসে যানবাহনগুলোকে চলতে হয় অতিরিক্ত সতর্কতা মেনে। ফলে মহাসড়কের মতো ব্যস্ত রাস্তায় এ স্থান গুলোতে এসে যানজট পোহাতে হয় দূরপাল্লা সহ সকল ধরনে যানবাহন গুলোকে। এ ছাড়াও কাঁচা বাজারের ক্রেতা ও বিক্রেতা দুই পক্ষই থাকেন সড়ক দুর্ঘটনার চরম ঝুঁকিতে। একটু অসাবধানতায় মৃত্যুর আশঙ্কা থাকে। সম্প্রতি এ সকল স্থানে বেশ কয়েকটি দুর্ঘটনার ঘটনাও ঘটেছে। 

বাঘের বাজারের ইজারাদার মোঃ রতন মিয়াকে মহাসড়কে বাজার এবং খাজনা আদায়ের বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে তিনি কোন কথা না বলে ফোন কেটে দেন। পরবর্তীতে কয়েক বার ফোন দিলেও তিন আর কল রিসিভ করেন নাই।

ভবানীপুর বাজারের ইজারাদার মোঃ আযাহার এর   কাছে মহাসড়কে বাজার বসানোর বিষয়ে মুঠোফোনে  জানতে চাইলে তিনি বলেন, এই বাজারে সপ্তাহে প্রতিদিন বাজার বসে। কিন্তু আমরা মহা সড়কের উপর কোন দোকান পাট বসাই না। 

মহা সড়কে বাজার বসার বিষয়ে সালনা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ সালেহ আহম্মেদ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, মহা সড়কের উপর বাজার যাতে না বসতে পাড়ে আমরা সেই লক্ষ্যে অভিযান অব্যাহত রাখছি। কিন্তু সড়ক থেকে দোকান পাট সরিয়ে দিয়ে চলে আসলে তারা আবার দোকান নিয়ে বসে। তাই আমি উপজেলা নির্বাহী মহোদয়র সাথে কথা বলেছি যাতে ভবিষ্যতে এই দোকান গুলো মহাসড়কের উপর থেকে উচ্ছেদ করা যায়। এবং দুই একদিনের মধ্যে আমরা যৌথ ভাবে উচ্ছেদ অভিযান পরিচালনা করব।

এই বিভাগের আরো খবর